• বুধবার, ০১ মে ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন |

করোনা থেকে মুক্তি মিললেও হতে পারে ফুসফুসের স্থায়ী ক্ষতি

সিসি ডেস্ক, ১৭ এপ্রিল ।। করোনাভাইরাসে আক্রান্তরা সুস্থ হয়ে এলেও হতে পারে ফুসফুসের স্থায়ী ক্ষতি । বিবিস’র এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

করোনাভাইরাস আক্রমণের কিছুদিন পরেই শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাইরাসটির বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখাতে শুরু করে। যেই কেমিক্যালগুলো শরীরে বার্তা পাঠাতে থাকে, সেগুলোর প্রতিক্রিয়ায় তখন শরীরের বিভিন্ন জায়গায় প্রদাহ হয়।

লন্ডনের কিংস কলেজের ডক্টর নাথালি ম্যাকডরমেট বলেন, ‘রোগ প্রতিরোধ ব্যবস্থায় ভারসাম্য নষ্ট করে দেয় ভাইরাসটি। এর ফলে শরীর অতিরিক্ত মাত্রায় ফুলে যায়। কীভাবে এটি ঘটছে, তা আমরা এখনো নিশ্চিতভাবে জানি না।’

মুখ দিয়ে প্রবেশ করে শ্বাসনালী দিয়ে ফুসফুসের ছোট টিউবগুলোয় যদি যাওয়া যেত, তাহলে আপনি হয়তো শেষপর্যন্ত ক্ষুদ্র আকারের বায়ুথলিতে গিয়ে পৌঁছাতেন। এই থলিগুলোতেই রক্তে অক্সিজেন যায় এবং কার্বন ডাইঅক্সাইড বের হয়। কিন্তু নিউমোনিয়ার ক্ষেত্রে এই ক্ষুদ্র থলিগুলো পানি দিয়ে ভর্তি হতে শুরু করে এবং ফলস্বরুপ শ্বাস নিতে অস্বস্তি তৈরি করা, শ্বাসপ্রশ্বাসে সমস্যার মত উপসর্গ তৈরি করে।

কিছু মানুষের শ্বাস নিতে ভেন্টিলেটরও প্রয়োজন হয়। চীন থেকে পাওয়া তথ্য উপাত্ত অনুযায়ী, এই ধাপে ১৪% মানুষ আক্রান্ত হয়।

শুধু ফুসফুস নয়, এই রোগ থেকে সারার পর ক্ষতিগ্রস্ত হতে পারে কিডনিও। আবার কিছু কিছু বিজ্ঞানীর ধারণা, রোগ সারলে কোনও কোনও রোগীর যৌনক্ষমতা হ্রাস পেতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ